Monday, July 15th, 2019




হবিগঞ্জে খোয়াই নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে

সৈয়দ মোঃ রাসেল, হবিগঞ্জ: হবিগঞ্জে টানাবর্ষন ও পাহাড়ি ঢলে খোয়াই ও কুশিয়ারা নদীর পানি দিন দিন বাড়ছে। সোমবার সকাল ৯টার দিকে খোয়াই নদীর পানি বিপদসীমার ১৬৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল এবং কুশিয়ারা নদীর পানি বিপদসীমার ৫২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত। এ অবস্থায় উৎকণ্ঠা দেখা দিয়েছে নদী তীরবর্তী সাধারণ মানুষের।

এদিকে খোয়াই, কুশিয়ার নদীর পানি অব্যাহতভাবে বৃদ্ধি পাওয়ায় শহররক্ষা বাঁধ হুমকির মুখে পড়েছে।
হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তাওহীদুল ইসলাম জানান, ভারতের অভ্যন্তরে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং টানা বর্ষণের ফলে খোয়াই ও কুশিয়ারা নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। সকাল ৯টার দিকে খোয়াই নদীর পানি ১৬৫ সেন্টিমিটার উপর দিয়ে ও কুশিয়া নদীর পানি ৫২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

তিনি আরো জানান,পাহাড়ি ঢল ও টানাবর্ষণে খোয়াই নদীর পানি প্রতিনিয়তই বাড়ছে। নদীগুলোর বাঁধ তেমন একটা ঝুকিতে না থাকলেও বাঁধ উপচে পানি প্রবেশ করতে পারে। এ অবস্থায় কুশিয়ারা নদীর পানি বাড়লে বিবিয়ানা পাওয়ার প্ল্যান্ট আক্রান্ত হওয়ার আশংকা রয়েছে। খোয়াই নদীর পানি প্রতি ঘন্টায় ১০ সেন্টিমিটার হারে বাড়ছে। অপরদিকে টানা বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে রতœা, সুটকি, করাঙ্গী, সুতাং, সোনাই নদীতেও পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ